মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

প্রখ্যাত ব্যক্তিত্ব

আড়াইহাজার উপজেলায় মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, সমাজসেবক ও সাহিত্যিকসহ দেশের গুরুত্বপূর্ণ মুহুর্তে অবদান রেখেছেন এমন অনেক ব্যক্তিত্ব রয়েছে যার মধ্যে উল্লেখ্যযোগ্যঃ

আবুল ফসিহ:  সুদীর্ঘ অর্ধ শতাব্দীর ও বেশী সময় ধরে দেশে শিক্ষার আলো বিস্তারে আত্মনিবেদিত থেকে জীবন সায়াহ্নে অবসর জীবন যাপন করেছেন একশত বছর বয়স্ক জ্ঞান তাপস জনাব আবুল ফসিহ। তিনি ১৮৯৮সালে ফতেপুর ইউনিয়নের নৈকাহন গ্রমা জন্ম গ্রহণ করেন। আড়াইহাজার পাইলট উচ্চ বিদ্যালয় থেকে তিনি ম্যাট্রিকুলেশন ও জগন্নাথ কলেজ থেক আই.এস.সি পাশ করেন। ১৯৩০ সাল থেকে ১৯৪৯ সাল পর্যন্ত দীর্ঘ ২০ বছর তিনি বরিশাল জেলা স্কুলে অংক ও ইংরেজির শিক্ষকরূপে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেন। ১৯৭৯ সালে ৮২ বছর বয়সে তিনি তার সুদীর্ঘ ৫৩ বছরের শিক্ষকতা জীবন থেকে অবসর গ্রহণ করেন।

সামসুল হক খন্দকার: বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সামসুল হক খন্দকার ১৯২৮ সালে ২৩ নভেম্বর ব্রাহ্মন্দী ইউনিয়নের লস্করদী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৫ সালে আই.এ পরীক্ষায় তিনি সম্মিলিত মেধাতালিকায় নবম ও মুলসমান ছাত্রদের মধ্যে প্রথম স্থান লাভ করে ফাষ্ট গ্রেট সিনিয়র স্কলারশীপ ও "ডলেনি" পদক লাভ করেন। তিনি ঢাকা বিশ্ব বিদ্যালেয়র ভাইস চ্যান্সলরের সচিব ও অফিসার্স এসোসিয়েশনের সভাপতি ছিলেন।

লুৎফুর রহমান :  জনাব লুৎফুর রহমান ১৯৩০ সালের ১ সেপ্টেম্বর উচিৎপুরা ইউনিয়নের ছোট বালাপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৮১ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত রাজশাহী ও ১৯৮৩ সাল থেকে কুমিল্লা মাধ্যমিক  ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন।

ড. জহিরুল ইসলাম ভূইয়া : বাংলাদেশ প্রাইমারী শিক্ষা বিভাগের ডাইরেক্টর জেনারেল ড. জহিরুল ইসলাম ভূইয়া ১৯৩২ সালে ব্রাহ্মন্দী ইউনিয়নের লস্করদী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কলেজ সমিতির সভাপতি এবং ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা বিভাগের মহাপরিচালক ছিলেন।

হাবিবুল বাশার:  থানার বিশিষ্ট শিক্ষাব্রতী জনাব আবুল ফসিহ এর প্রথম পুত্র  হাবিবুল বাশার ১৯৩৪ সালের ৩০ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৪ সালে জগন্নাথ কলেজের প্রিন্সিপাল ছিলেন।